রবিবার, জুন ১৬, ২০২৪
Homeসারাবাংলাচাঁপাইনবাবগঞ্জে ভ্যাকসিন দেওয়ার পর ১২ টি গরুর মৃত্যু, অসুস্থ শতাধিক

চাঁপাইনবাবগঞ্জে ভ্যাকসিন দেওয়ার পর ১২ টি গরুর মৃত্যু, অসুস্থ শতাধিক

ফেরদৌস সিহানুক শান্তঃ চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ১নং বালিয়াডাঙ্গা ইউনিয়নের যাদুপুর গ্রামে ভ্যাকসিন দেওয়ার পর ১২টি গরু মারা গেছে। এছাড়া শতাধিক গরু অসুস্থ রয়েছে। স্থানীয়রা বলছেন, ১৭ সেপ্টেম্বর এক পশু চিকিৎসকের পরামর্শে সরকারি ভ্যাকসিন দেওয়ার পরই এই ঘটনা ঘটেছে।

ওইদিন চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বালিয়াডঙ্গা ইউনিয়নের যাদুপুর গ্রামে রোগ প্রতিষেধক ভ্যাকসিন দেওয়া হবে বলে স্থানীয় এক পশু চিকিৎসক মসজিদে মাইকিং করে। এতে স্থানীয় লোকজন গরুর ভ্যাকসিন দেয়। ভ্যাকসিন দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে যাদুপুর গ্রামের ১০-১২টি গরু মারা যায়। এখনও ওই গ্রামে প্রায় শতাধিক গরু গুরুত্বর অসুস্থ রয়েছে। এনিয়ে এলাকাসহ আশপাশের এলাকায় আতংক বিরাজ করছে।

গ্রামবাসীর অভিযোগ মাইনুল নিজেকে জেলা প্রাণীসম্পদ কার্যালয়ের ডাক্তার পরিচয় দিয়ে মসজিদের মাইকে ঘোষণা করে সরকারিভাবে গরুর ভ্যাকসিন দিয়ে যায়। ভ্যাকসিন দেওয়া ২৪ঘণ্টা পার হলে শুরু হয় গরু গুলোর অতিরিক্ত জ্বর, পেট ফাপা,মুখ দিয়ে লালা ঝড়া। ২৪ ঘণ্টা যেতে না যেতে গরু মারা যাওয়া শুরু হয়। ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর দাবি, সুষ্ঠু তদন্ত করে অপরাধীর কঠোর শাস্তি প্রদান করবে স্থানীয় প্রশাসন। এছাড়াও ক্ষতিগ্রস্ত পারিগুলো সরকারের কাছে আর্থিক ভাবে সহযোগিতা চান।

যাদুপুর গ্রামের সবুর আলী বলেন ভ্যাকসিন দেওয়ার একদিন পর ১টা এবং দ্বিতীয়দিন আরেকটা গরু মারা যায়। তিনি বলেন গরুগুলো হারিয়ে আমরা দিশেহারা হয়ে গেছি। তিনি আরও বলেন আমাদের গ্রামে যারা ভ্যাকসিন দিয়েছে তাদের সবার গরু গুরুতর অসুস্থ।

বালিয়াডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সালেহ আল হাম্মাদ রাজিব ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ক্ষতি কাটিয়ে উঠতে সরকারের কাছে সহয়তার দাবি করেন।

তিনি বলেন, এখন পযন্ত ১০-১২ টি গরু মারা গেছে এছাড়াও শতাধিক গরু অসুস্থ। আমি চায় সুষ্ঠ তদন্ত করে দোষী ব্যক্তির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করবে প্রশাসন।

স্থানীয় পশু চিকিৎসক হচ্ছে চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার চরমোহনপুর নামো পাড়া গ্রামের আবু বাক্কারের ছেলে মাইনুল ইসলাম । মাইনুল ইসলামের সাথে একাধিকবার যোগাযোগ করা হলে সে ফোন রিসিভ করেন নি।

জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানান ঘটনাস্থল পরিদর্শন করেছি তদন্ত সাপেক্ষে জানা যাবে গরুর মৃত্যু ও অসুস্থ হওয়ার কারণ। আর ভ্যাকসিন থেকে গরু মারা ও অসুস্থ হলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে। ক্ষতিগ্রস্থদের আর্থিক সহয়তার আশ্বাসও দেন। তিনি আরও জানান মাইনুল ইসলাম জেলা প্রাণী সম্পদের কেউ নন।

 

 

আজকের বাংলাদেশhttps://www.ajkerkagoj.com.bd/
Ajker Bangladesh Online Newspaper, We serve complete truth to our readers, Our hands are not obstructed, we can say & open our eyes. County news, Breaking news, National news, bangladeshi news, International news & reporting. 24 hours update.
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments