বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeশিক্ষাস্বপ্ন যখন বাকৃবিতে পড়ার

স্বপ্ন যখন বাকৃবিতে পড়ার

রাফী উল্লাহ,বাকৃবি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) দক্ষিন এশিয়ার মধ্য কৃষি শিক্ষার সর্বশ্রেষ্ঠ বিদ্যাপীঠ। সংগ্রামের পর থেকে বাংলাদেশের কৃষি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে বাকৃবির বিভিন্ন গবেষণায় উদ্ভাবিত উন্নজাতের ফসল। ফলে ধান, শাক-সবজি, ফল, মাছ-মাংস, দুধ, ডিম উৎপাদনে ব্যাপক উন্নতি সাধিত হয়েছে। আগের তুলনায় খাদ্য উৎপাদন তিন গুন বেড়েছে, বাকৃবির অবদানের কারণেই। বাংলাদেশকে বিশ^ দরবারে তুলে ধরতে প্রতি বছরই নবীনদের আগমন ঘটে চিরসবুজের বাকৃবির ক্যাম্পাসে। ১২০০ একরের বিশাল মনোরম ক্যাম্পাসে কার না পড়তে ইচ্ছা করে। কিছুদিন আগেই ২০১৯ শিক্ষাবর্ষের উচ্চমাধ্যামিক পরীক্ষা শেষ হয়েছে। সবার এখন একটাই চিন্তা কেথায় চান্স পাব ? এর মাঝে কারোর স্বপ্ন বাকৃবিতে পড়ার। অনেকেই মনে করে বাকৃবিতে এত শিক্ষার্থীর প্রতিযোগীতার মাঝে কিভাবে আমি চান্স পাব। তবে বাকৃবিতে ভর্তি হওয়া যে খুব কঠিণ তা কিন্তু নয়। সময় মত বুঝে-শুণে পরিক্ষার প্রস্তুতি নিলে বাকৃবিতে ভর্তি হওয়ার স্বপ্ন কে আটকায়? পরিক্ষা প্রস্তুতি নেওয়ার আগে পরিক্ষা পদ্ধতি সম্পর্কে যথেষ্ট জ্ঞান বা ধারণা থাকা উচিৎ। কারণ পরিক্ষার প্রস্তুতির সময় তা কৌশলীদের বিশেষভাবে সাহায্য করে। বাকৃবিতে স্নাতক লেভেল-১, সেমিষ্টার-১ এর ভর্তি আবেদনে মোট আসন সংখ্যা ১২৩০ এর বিপরীতে পরীক্ষায় বসতে দেয়া হয় ১২,৩০০ জনকে। পরীক্ষার নম্বর বন্টনে পদার্থ, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান এ ২৫ টি করে মোট ১০০ টি নৈর্ব্যক্তিক প্রশ্ন হয়। প্রত্যেক প্রশ্নের মান থাকে ১। প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যায় ০.২৫ নাম্বার। পরীক্ষার মোট সময় ১ ঘন্টা। সব বিষয় মিলিয়ে পাশ নম্বর ৩০। ভর্তী পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বরের সাথে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের ৪র্থ বিষয় বাদে মোট জিপিএ কে যথাক্রমে ৮ ও ১২ দিয়ে গুণ করে মোট ১০০ নম্বরের সাথে যেগ করা হয়। মোট ২০০ নম্বরে মেধাতালিকা মুল্যায়ণ করা হয়।

প্রস্ততির সময় বাকৃবির বিগত ১৫ বছরের প্রশ্ন গুলো দেখে প্যাটার্ন বুঝে কীরকম প্রশ্ন আসে তা জেনে নিতে হবে। প্রশ্ন প্যাটার্ন জানার জন্য ভালো মানের একটা বই নিজের সংগ্রহে রাখা উচিত। নেটওয়ার্ক নামের বইটি বাকৃবি শিক্ষার্থীদের দ্বারা সংকলিত এবং মান সম্মত মনে হয়েছে আমার কাছে। বাকৃবিতে প্রশ্ন হুবহু রিপিট হয় না। তবে প্রশ্নের কনসেপ্ট এবং টপিক্স গুলো রিপিট হতে পারে। এতে বাকৃবির বিগত ১৫ বছরের প্রশ্ন সলভ করলে প্রশ্ন সম্পর্কে ধারনা পাওয়া যাবে। যারা মেডিকেলের জন্য প্রস্তুতি নিয়েছেন তারা জীববিজ্ঞানে ফুল মার্কস তোলার চেষ্টা করবেন। যারা যারা ইঞ্জিনিয়ারিং প্রিপারেশন নিয়েছেন তারা এই সময়ে বিগত বছরের প্রশ্নসহ জীববিজ্ঞান টেক্সট বুকটা ভালোভাবে পড়ে ফেলুন। জীববিজ্ঞানের মৌলিক বিষয়গুলি বেশী করে অনুধাবন করবেন। পদার্থ থেকে প্রায় ৮৫% ই ম্যাথ আসে। ১০% সুত্র থেকে আর বাকি ৫% থিওরী টাইপ আসে। তাই পরীক্ষায় আসা পূর্বের ম্যাথ গুলো আগে করতে হবে। আর এর পাশাপাশি প্রয়োজনীয় তথ্য গুলোও একটি খাতায় টুকে রাখলে পরে সুবিধা হবে। ম্যাথ করার ক্ষেত্রে ক্যালকুলেটর ব্যবহারে দক্ষতা বাড়াতে হবে, বেশী বেশী প্র্যাকটিস এবং অবশ্যই সময় সম্পর্কে সচেতন হতে হবে। রসায়ন থেকে টেকনিক্যাল প্রশ্নই বেশী আসে। ১৫% ম্যাথ আর ৮৫% ই টেকনিক্যাল প্রশ্ন আসে । মুখস্ত নির্ভর প্রশ্নও আসে অনেক। গণিত এর জন্য প্রাক্টিস বিষয়টা অনেক বেশি জরুরি। আর সীমিত সময়ে কীভাবে উত্তর করার টেকনিক গুলো শিখে নিতে হবে খুব ভালো ভাবে। উল্লেখ্য, বাকৃবিতে পড়ার মজার বিষয় হলো বিভিন্ন বিষয় নিয়ে বিভিন্ন সেমিষ্টার এ পড়াশুনা করার যায়। কারণ বাকৃবিতে ভর্তি হতে হয় একটি ফ্যাকাল্টির অধীনে যাতে বেশ কয়েকটা ডিপার্টমেন্ট থাকে। তাই কখনও একটা বিষয় নিয়ে পড়তে পড়তে একঘেয়েমি লাগে না। যেখানে বাংলাদেশের বেশিরভাগ বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হয় একটা ডিপার্টমেন্টে যেখানে একটা সাবজেক্টের উপরই ৪ বছরের স্নাতক ডিগ্রী দেওয়া হয়। সৎ সাহস এবং নিজের উপর আস্থা রেখে কাজ করলে স্বপ্ন পূরণের সকল বাধাই অতিক্রম করা যায়। সকল আগমনী নবীনদের জন্য রইলো দোয়া ও শুভকামনা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments