কাগজ ডেস্ক: দক্ষিণ চীন সাগরে আবারো টহল দিয়েছে মার্কিন বোমারু বিমান। বিতর্কিত এই এলাকায় বেইজিংয়ের সাথে চরম উত্তেজনা সত্ত্বেও সোমবার দুটি মার্কিন বি-৫২এইচ বোমারু বিমান উড়ানো হয়েছে। মঙ্গলবার এমন তথ্য দিয়েছে প্রশান্তমহাসাগরীয় অঞ্চলে নিয়োজিত মার্কিন বিমান বাহিনী। সূত্র: সিএনএন

জাপানের পার্শবর্তী গুয়াম দ্বীপে অবস্থিত মার্কিন বিমান ঘাঁটি থেকে উড্ডয়ন করে বিমান দুটি বিতর্কিত এলাকাটিতে তাদের নিয়মিত টহল চালিয়েছে বলে সূত্রটি জানিয়েছে। এটি তাদের প্রশিক্ষণ মিশনের অংশ এবং আন্তর্জাতিক সমুদ্র আইন মেনেই বিমানগুলো পরিচালনা করা হয়েছে। ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা সত্ত্বেও সম্প্রতি মার্কিন যুদ্ধবিমানবাহী জাহাজ ইউএসএস রোনাল্ড রিগানকে হংকং এলাকায় প্রবেশের অনুমতি দেয়া হয়েছে বলে যুক্তরাষ্ট্রের দু’জন প্রতিরক্ষা কর্মকর্তা জানিয়েছেন।

উল্লেখ্য, দক্ষিণ চীন সাগরের এই এলাকায় চীন একটি কৃত্রিম দ্বীপ নির্মাণ করে সেখানে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে। গত সেপ্টেম্বরে এই অঞ্চলে মার্কিন দুটি যুদ্ধজাহাজকে সংঘর্ষ এড়াতে রুট পরিবর্তন করতে বাধ্য করেছিল চীন। ইউএস ডেকাতুরকে সতর্ক করতে চীনের যুদ্ধজাহাজ প্রায় ৪৫ইয়ার্ডের মধ্যে পৌঁছে যায় এবং এমন আচরণকে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইনের লঙ্ঘন ও অনিরাপদ বলে অভিযোগ করেছিলো।

Previous articleচলচ্চিত্র পরিচালক আমজাদ হোসেনের চিকিৎসার দায়িত্ব নিয়েছেন প্রধানমন্ত্রী
Next articleআফগানিস্তানে আত্মঘাতী বোমা বিস্ফোরণে ৪৩ জন নিহত
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।