শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeআন্তর্জাতিকতুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা ২২ হাজার ছাড়াল

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা ২২ হাজার ছাড়াল

বাংলাদেশ ডেস্ক: তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা ২২ হাজার ছাড়িয়েছে। সবশেষ পাওয়া খবরে, দেশ দুটিতে নিহতের সংখ্যা বেড়ে ২২ হাজার ৩৬৮ জনে দাঁড়িয়েছে। আরো অসংখ্য লোক এখনো ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে থাকায় সংখ্যাটি আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, শুক্রবার তুরস্কে মৃতের সংখ্যা বেড়ে ১৮ হাজার ৯৯১ হয়েছে।

এদিকে, সিরিয়ান সিভিল ডিফেন্স বা হোয়াইট হেলমেটস জানিয়েছে যে বিরোধী নিয়ন্ত্রিত এলাকায় কমপক্ষে ২ হাজর ৩৭ জন মারা গেছেন। কর্মকর্তাদের মতে, সিরিয়ার সরকার নিয়ন্ত্রিত এলাকায় কমপক্ষে ১ হাজার ৩৪০ জন মারা গেছেন।

সিরিয়া ও তুরস্কে ত্রাণের জন্য দাতা সম্মেলনের পরিকল্পনা ইইউ’র
ইউরোপীয় ইউনিয়নের প্রধান উরসুলা ভনদের লেয়েন বলেছেন, সিরিয়া ও তুরস্কে এ সপ্তাহের বিধ্বংসী ভূমিকম্পের ঘটনার পর ইইউ দেশ দু’টির জন্য আন্তর্জাতিক সহায়তা জোগাড় করতে মার্চে একটি দাতা সম্মেলন আয়োজনের পরিকল্পনা করছে।

ভনদের লেয়েন টুইট বার্তায় লিখেছেন, ‘আমরা এখন একসাথে জীবন বাঁচানোর জন্য ঘড়ির কাঁটার বিপরীতে দৌড়াচ্ছি। আমরা শিগগিরই এক সাথে ত্রাণ সহায়তা প্রদান করবো। এক্ষেত্রে তুরস্ক ও সিরিয়া ইউরোপীয় ইউনিয়নের উপর নির্ভর করতে পারে।’

ইউরোপীয় ইউনিয়ন জানায়, তুরস্ক ও সিরিয়ার জনগণকে সহায়তায় আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে তহবিল সংগ্রহের জন্য তুরস্ক কর্তৃপক্ষের সাথে সমন্বয় করে সম্মেলনটি আগামী মাসের প্রথম দিকে ব্রাসেলসে অনুষ্ঠিত হবে।

ভনডের লেয়েন এক বিবৃতিতে বলেন, ‘যখন এ ধরনের ট্র্যাজেডি জনগণকে আঘাত করে তখন কাউকে একা রাখা উচিত নয়।’

ব্লকটি জানায়, এ সম্মেলন দুর্যোগে আন্তর্জাতিক সাড়া পাওয়ার লক্ষে এবং ইইউ সদস্য রাষ্ট্র, প্রতিবেশি দেশ, জাতিসঙ্ঘ সদস্য এবং আন্তর্জাতিক ঋণদাতাদের জন্য উন্মুক্ত থাকবে।

সোমবার সিরিয়ার সীমান্তের কাছে তুরস্কে রিখটার স্কেলে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর ইউরোপীয় ইউনিয়ন দেশটিতে দ্রুত উদ্ধারকারী দল পাঠায়।

এদিকে সঙ্কট ব্যবস্থাপনা বিষয়ক ব্লকের কমিশনার বলেন, বুধবার দামেস্ক ইউরোপীয় ইউনিয়নের কাছে সাহায্যের জন্য আনুষ্ঠানিক আবেদন জানিয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments