খাদ্যে ভেজাল বন্ধ করতে হবে: প্রধানমন্ত্রী

কগাজ প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পাশাপাশি সুষম বণ্টন এবং পুষ্টি মানের দিকে লক্ষ্য রাখতে হবে। খাদ্যে ভেজাল মেনে নেওয়া যায় না। এই ভেজাল বন্ধ করতে হবে।
আজ রোববার সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয় নিরাপদ খাদ্য দিবসের উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, কিছু ব্যবসায়ী অতি মুনাফা লাভের আশায় খাদ্যে ভেজাল মেশান যা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। এর বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে। ভেজালবিরোধী অভিযানের যে লোকবলের সংকট রয়েছে তা অবিলম্বে দূর করা হবে। তিনি খাদ্য উৎপাদন বৃদ্ধির জন্য সরকারের বিভিন্ন কর্মসূচি তুলে ধরেন।
শেখ হাসিনা বলেন, ‘খাদ্য শুধু উৎপাদন করলেই হবে না। খাদ্যটা যথাযথ মানুষের কাছে পৌঁছাতে হবে। সেই খাদ্য পৌঁছে দেওয়ার ব্যবস্থাও আমরা নিয়েছি। খাদ্যে ভেজাল দেওয়া আমাদের দেশের কিছু কিছু শ্রেণির এটা বোধহয় তাদের চরিত্রগত বদঅভ্যাস। এটা বন্ধ করতে হবে। হাটে-ঘাটে-মাঠেও যেন এই যে ভেজালবিরোধী অভিযান অব্যাহত থাকে তার ব্যবস্থাও আমরা নিচ্ছি। ভবিষ্যতে আমরা আরো নেব। সাথে সাথে আমি মনে করি এসব ক্ষেত্রে মানুষকে সচেতন করা দরকার। যে আপনি কেন ভেজাল দিয়ে বিক্রি করবেন? আপনি ভালোটাই বিক্রি করেন। আপনার যে দাম পড়ে আপনি সেই দাম নেন। একটু বেশি লাভ নিতে চান, লাভও নেন। কিন্তু যেটা করবেন ভালোভাবে করেন।’