শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeজাতীয়বিরোধীতার মুখে ঢাকা সিটির ভোট পিছিয়ে ১ ফেব্রুয়ারি

বিরোধীতার মুখে ঢাকা সিটির ভোট পিছিয়ে ১ ফেব্রুয়ারি

সদরুল আইন: সরস্বতী পূজার দিনে ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে ভোটগ্রহণের দিন বদলের দাবির মুখে ওইদিনের নির্বাচন পিছিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

৩০ জানুয়ারির পরিবর্তে আগামী ১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

শনিবার রাতে এক ব্রিফ্রিংয়ে এই সিদ্ধান্তের কথা সাংবাদিকদের জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

এর আগে আগারগাঁও নির্বাচন কমিশন ভবনে বিকাল সোয়া ৪টা থেকে সব কমিশনার ও দুই সিটির রিটার্নিং কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠক করেন সিইসি।

দীর্ঘ সময় বৈঠক শেষে ভোটগ্রহণের নতুন এই তারিখ ঘোষণা করেন সিইসি।

এদিকে ঢাকার এই দুই সিটি নির্বাচনের জন্য পূর্বনির্ধারিত এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা পেছানো হয়েছে।

১ ফেব্রুয়ারির পরিবর্তে ৩ ফেব্রুয়ারি একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।শনিবার সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

প্রসঙ্গত, গত ২২ ডিসেম্বর ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে ৩০ জানুয়ারি ভোটগ্রহণের দিন রেখে তফসিল ঘোষণা করেছিল ইসি।

ওই দিন দেশব্যাপী উদযাপিত হতে যাচ্ছে হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। এ পূজাকে কেন্দ্র করে নির্বাচন পেছানোর নির্দেশনা চেয়ে ৬ জানুয়ারি হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ।

১৪ জানুয়ারি হাইকোর্ট রিট খারিজ করে দেন। এরপর বিষয়টি নিয়ে আপিল করা হয়। ১৬ জানুয়ারি রিট খারিজের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হয়েছে।

এদিকে পূজার দিনে ঢাকার এই দুই সিটিতে ভোটগ্রহণ পেছানোর দাবি উঠে। সাধারণ শিক্ষার্থী, আওয়ামী লীগ-বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন এবং নানা শ্রেণি-পেশার মানুষ এই দাবিতে একাট্টা হন।

এই প্রেক্ষিতে শনিবার বিকালে জরুরি বৈঠকে বসে ঢাকার এই দুই সিটি নির্বাচনের ভোটগ্রহণের তারিখ পিছিয়ে নতুন ওই তারিখ ঘোষণা ইসি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments