বাংলাদেশ প্রতিবেদক: সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণে মৃত্যু ও রোগী শনাক্ত আগের দিনের তুলনায় বেশি হয়েছে। তবে নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার কমেছে। দেশে করোনার ডেলটা ধরন দেখা দেওয়ার পর শনাক্তের হার এর আগে এত নিচে নামেনি।

আজ রোববার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ২৪ হাজার ৬২৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৫ দশমিক ৬২ শতাংশ, যা সাড়ে ছয় মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগে এর চেয়ে কম রোগী শনাক্তের হার ছিল বছরের প্রথম দিকে, গত ৯ মার্চের বুলেটিনে এই হার ৫ দশমিক ১৩ এর কথা জানানো হয়েছিল। আর আগের দিন রোগী শনাক্তের হার ছিল ৬ দশমিক ০৫ শতাংশ।

গতকাল শনিবার সকাল আটটা থেকে আজ রোববার সকাল আটটা পর্যন্ত দেশে করোনায় আক্রান্ত ৪৩ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছে এক হাজার ৩৮৩ জন। আগের দিন করোনায় মৃত্যু হয়েছিল ৩৫ জনের। নতুন রোগী শনাক্ত হয়েছিল এক হাজার ১৯০ জন।

আজ বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সব মিলিয়ে দেশে এখন পর্যন্ত করোনা সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ৪২ হাজার ৬৮৩ জন। দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ২৭ হাজার ২২৫ জনের। আর করোনায় আক্রান্ত হওয়ার পর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ১ হাজার ৫৪১ জন। আর সর্বশেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৮৮৭ জন।

সর্বশেষ ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে সবচেয়ে বেশি ১৯ জনের মৃত্যু হয়েছে। চট্টগ্রামে মারা গেছেন ৮ জন। বাকিরা অন্যান্য বিভাগের। তবে বরিশাল বিভাগে কোনো মৃত্যু হয়নি। গত ২৪ ঘণ্টায় যে ৩৫ জনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে ২২ জন পুরুষ, নারী ২১ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা সংক্রমণ দেখা দেয়। কয়েক মাসের মধ্যে এ ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। এরপর বিভিন্ন সময়ে সংক্রমণ কমবেশি হলেও গত জুন থেকে করোনার ডেলটা ধরনের দাপটে সংক্রমণ ও মৃত্যু বাড়ে।

দুই মাসের বেশি সময় ধরে করোনার ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকে। এর মধ্যে আগস্টে দেশে করোনার গণ টিকাদান শুরু হয়। গত মাসের শেষ দিকেই দেশে করোনা সংক্রমণ ও এতে মৃত্যু কমতে শুরু করে।

Previous articleকারাগারে পরিচয়, বের হয়ে পুলিশ সেজে ছিনতাই
Next articleবান্ধবীকে হত্যা করেছেন ধনকুবের, প্রমাণ মিলল ২১ বছর পর
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।