শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসম্পাদকীয়সড়ক দুর্ঘটনা আর কতদিন?

সড়ক দুর্ঘটনা আর কতদিন?

মোঃওসমান গনি: দেশে দিন দিন সড়ক দুর্ঘটনার পরিমাণ বেড়েই চলছে।যার কারনে মনে হয় সড়ক দুর্ঘটনা এখন আমাদের দেশে জাতীয় সমস্যা হয়ে দাড়িয়েছে। সড়ক ব্যবস্থাপনায় বিশৃঙ্খলার কারণে মৃত্যুর মিছিল যেন থামছেই না। প্রতিদিনই একের পর এক প্রাণ ঝরছে। গত ১৮ আগস্ট /১৯ ও দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় স্বামী-স্ত্রী ও তিন সন্তানসহ প্রাণ গেছে ১৪ জনের। বেসরকারি বিভিন্ন সংস্থার হিসাবে জানুয়ারি থেকে ১৭ আগস্ট পর্যন্ত সাড়ে ৭ মাসে সারা দেশে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে ২ হাজার ৮৫০ জন। এর মধ্যে এবারের ঈদযাত্রায় ২০৩টি সড়ক দুর্ঘটনায় ২২৪ জন নিহত ও ৮৬৬ জন আহত হয়েছে। অতীতের ধারাবাহিকতায় এবারও ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় বহু মানুষের প্রাণহানি হয়েছে, যার প্রধান কারণ গাড়ীর বেপরোয়া গতি।

বিআরটিএ’র তথ্য অনুযায়ী, বর্তমানে দেশের সড়ক-মহাসড়কে চলাচলের জন্য রেজিস্ট্রেশন দেওয়া হয়েছে বিভিন্ন ধরনের ৩৮ লাখ গাড়ির। কিন্তু সরকারি এই সংস্থাটি এ পর্যন্ত ড্রাইভিং লাইসেন্স দিয়েছে প্রায় ২২ লাখ চালককে। সে হিসাবে প্রায় ১৬ লাখ চালক কোনো লাইসেন্স ছাড়াই গাড়ি চালাচ্ছে। পাশাপাশি বৈধ রুটপারমিট নেই উল্লেখযোগ্যসংখ্যক যানবাহনের। ফিটনেস নেই কয়েক লাখ যানবাহনের। বিদ্যমান এই পরিস্থিতিতে নিরাপদ সড়ক নিশ্চিত করা দুরূহ বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন বিশেষজ্ঞরা। ফিটনেসবিহীন গাড়ি এবং অবৈধ-অদক্ষ ও অপ্রশিক্ষিত চালকরাই মূলত সড়কে দুর্ঘটনার জন্য দায়ী। পাশাপাশি বেপরোয়া গাড়ি চালানো, চালকদের সড়ক পরিবহন আইন অমান্য করা, বিপুলসংখ্যক চালকের মাদকাসক্তি এবং সড়ক ব্যবহারকারী, পথচারীদের অসচেতনতাও প্রতিদিনের দুর্ঘটনার জন্য দায়ী।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির তথ্য মতে, গত ১২ আগস্ট অনুষ্ঠিত কোরবানির ঈদের আগে ও পরের ১২ দিনে সারা দেশে সড়ক দুর্ঘটনায় ২২৪ জন নিহত এবং ৮৬৬ জন আহত হয়েছে। নিহতদের ‘অর্ধেকের বেশি’ পথচারী এবং তারা গাড়িচাপায় প্রাণ হারিয়েছে। এই ১২ দিনে ২০৩টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এর মধ্যে ৬৭টি ঘটেছে মোটরসাইকেলের সঙ্গে অন্যান্য যানবাহনের সংঘর্ষে, যাতে প্রাণহানি হয়েছে মোট নিহতের ৩৪ দশমিক ৩৭ শতাংশের। এ ছাড়া পথচারীকে গাড়িচাপা দেওয়ার ঘটনা ঘটেছে ৫২ দশমিক ২১ শতাংশ।

নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির তথ্য অনুযায়ী, গত জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাসে ২ হাজার ১৫৯টি সড়ক দুর্ঘটনায় ২ হাজার ৩২৯ জন নিহত ও ৪ হাজার ৩৬১ জন আহত হয়েছে। এর মধ্যে জানুয়ারিতে ৩৮৩টি দুর্ঘটনায় ৫৩ নারী ও ৭১ শিশুসহ ৪১১ জনের প্রাণহানি এবং ৭২৫ জন আহত হয়েছে। ফেব্রুয়ারিতে ৪০১টি দুর্ঘটনায় নিহত ও আহত হয়েছে যথাক্রমে ৪১৫ ও ৮৮৪ জন। মার্চে ৩৮৪টি দুর্ঘটনায় ৩৮৬ জন নিহত ও ৮২০ জন আহত হয়েছে। এপ্রিলে দুর্ঘটনা ঘটেছে ৩২৭টি। এতে ৩৪০ জন নিহত ও ৬১০ জন আহত হয়েছে। মে মাসে ২৯৭টি দুর্ঘটনায় ৪৭ নারী ও ৪৪ শিশুসহ ৩৩৮ জন নিহত হয়েছে। এ সময়ে আহত হয়েছে ৫০৪ জন। জুনে দুর্ঘটনার সংখ্যা ৩৬৭। এতে ৪৩৯ জন নিহত ও ৮১৮ জন আহত হয়েছে। এ ছাড়া জুলাই মাসে সড়ক দুর্ঘটনায় প্রায় ২৯৭ জন নিহত হয়েছে বলে জানা গেছে।

সড়কে শৃঙ্খলা ফেরাতে সরকারের পক্ষ থেকে বিভিন্ন সময় কমিটি গঠন করে সুপারিশ প্রণয়ন করা হলেও তা বাস্তবায়নে তেমন কোনো কার্যকর উদ্যোগ নিতে দেখা যায়নি। সর্বশেষ গত ১৭ ফেব্রুয়ারি সড়ক নিরাপত্তা কাউন্সিলের ২৬তম সভায় ‘সড়কে শৃঙ্খলা ফিরিয়ে দুর্ঘটনা রোধে’ সুপারিশ প্রণয়নে শাজাহান খানের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়। ওই কমিটি দুর্ঘটনা রোধে ১১১টি সুপারিশ চুড়ান্ত করেছে। পরিবহন বিশেষজ্ঞদের মতে, কমিটিগুলো দফায় দফায় বৈঠক করে বিশেষজ্ঞদের নিয়ে দীর্ঘ সুপারিশ প্রণয়ন করলেও তা বাস্তবায়নে কার্যকর কোনো পদক্ষেপ নেই। এমনকি প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির সভার সুপারিশও সড়কে বাস্তবায়ন হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের জুন মাসে ৬ দফা নির্দেশনা দেন। যেগুলোর মধ্যে ছিল একজন চালক টানা পাঁচ ঘণ্টার পর বিরতি নেবেন, দিনে আট ঘণ্টার বেশি গাড়ি চালাবেন না, চালকদের জন্য বিশ্রামাগার নির্মাণসহ বিভিন্ন নির্দেশনা। কিন্তু মানা হয়নি প্রধানমন্ত্রীর দেওয়া এসব নির্দেশনাও।

গত বছরের জুলাইয়ে রাজধানীর খিলক্ষেতে বেপরোয়া বাসের চাপায় দুই কলেজ শিক্ষার্থী নিহত হলে নিরাপদ সড়কের দাবিতে সারা দেশে আন্দোলন ছড়িয়ে পড়েছিল। তখনও সড়কের নিরাপত্তার জন্য বলা হলেও আজ পর্যন্ত কোন ব্যবস্থা হয়নি। সড়কে শৃঙ্খলা আনতে হলে, দক্ষ চালক তৈরির পাশাপাশি সড়ক ও ফুটপাথ দখলমুক্ত করা, মহাসড়কের পাশে বাজার বসতে না দেওয়া, মহাসড়ক থেকে ব্যাটারিচালিত যান উচ্ছেদ করতে হবে।
চালকদের প্রতিযোগিতামূলক মনোভাব ও বেপরোয়া গতিতে গাড়ি চালানো, দৈনিক চুক্তিতে চালক, কন্ডাক্টর বা হেলপারের কাছে গাড়ি ভাড়া দেওয়া, অদক্ষ ও লাইসেন্সবিহীন চালক নিয়োগ, সড়কে চলাচলে পথচারীদের অসতর্কতা, বিধি লঙ্ঘন করে ওভারলোডিং ও ওভারটেকিং, দীর্ঘক্ষণ বিরামহীনভাবে গাড়ি চালানো, ত্রুটিপূর্ণ গাড়ি চলাচল বন্ধে আইনের যথাযথ প্রয়োগের অভাবের কারণে দুর্ঘটনা হচ্ছে। শুধু কঠোর আইন প্রণয়ন করে সড়ক দুর্ঘটনা রোধ করা সম্ভব নয়। এজন্য সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে সড়কখাতে শৃঙ্খলা ফিরিয়ে আনা প্রয়োজন। আইনের যথাযথ প্রয়োগ যেমন দরকার, তেমনি আইন সবার জন্য সমানভাবে প্রযোজ্য হতে হবে।

মোঃওসমান গনি
লেখক – সাংবাদিক ও কলামিস্ট

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments