শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাত্রাণের গরু নিয়ে উখিয়ায় ক্ষতিগ্রস্তদের ক্ষোভ: রোহিঙ্গা ক্যাম্পে আনন্দ বেদনার ঈদ

ত্রাণের গরু নিয়ে উখিয়ায় ক্ষতিগ্রস্তদের ক্ষোভ: রোহিঙ্গা ক্যাম্পে আনন্দ বেদনার ঈদ

কায়সার হামিদ মানিক: আনন্দ-বেদনায় ঈদুল আজহা পালন করছে কক্সবাজারের উখিয়া-টেকনাফের ৩২ ক্যাম্পে আশ্রয় নেয়া রোহিঙ্গারা। ঈদের নামাজের সময় খুতবা চলাকালে নিজেদের দেশ ও স্বজনদের স্মৃতিতে কান্নায় ভেঙে পড়েন ইমাম সহ রোহিঙ্গা মুসল্লিরা। মাঝ বয়সী থেকে বয়স্ক রোহিঙ্গাদের মধ্যে মাতৃভূমি রাখাইন ফিরে যাওয়ার করুণ আকুতি ভেসে উঠে।
মিয়ানমার সেনাবাহিনীর নিষ্ঠুর নির্যাতনে প্রাণ হারানো স্বজনদের দুঃসহ স্মৃতি রোহিঙ্গাদের তাড়া করে বেড়াচ্ছে বলে জানা গেছে। উখিয়া ও টেকনাফের ৩২টি রোহিঙ্গা শিবিরে এক হাজার ৬শ টি মসজিদ ও ৬৪২টি নুরানী শিক্ষা প্রতিষ্ঠানসহ নিবন্ধিত পুরনো রোহিঙ্গা ক্যাম্পে ১৮ টি, অনিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পে ৩৮২টি ও ৩৮টি নুরানী শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এসব ছাড়াও অনেক রোহিঙ্গা খোলা মাঠে ঈদের নামাজ আদায় করেছে।
অন্যদিকে কোরবানি ঈদে রোহিঙ্গাদের পাশাপাশি হোষ্ট কমিউনিটি বা ক্ষতিগ্রস্ত স্হানীয় লোকজনের মাঝে নাম মাত্র গবাদি পশু বিতরণ নিয়ে ক্ষোভ দেখা দিয়েছে। উখিয়ায় ৯ লক্ষাধিক রোহিঙ্গার অবস্থানের পাশাপাশি প্রায় ২ লক্ষ ৩০ হাজার অধিবাসী রয়েছে। সে অনুপাতে উখিয়ায় অনেক গবাদি পশু পাওয়ার কথা। কিন্তু জেলার অন্য উপজেলা গুলো রোহিঙ্গা কর্তৃক ক্ষতিগ্রস্ত না হলেও উখিয়ার জন্য বরাদ্দকৃত পশু ঠিকই গেছে এসব উপজেলায়।
উখিয়ার পালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী এনজিওদের প্রদত্ত কোরবানি গরু নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন কোরবানের পূর্বে বলা হয়েছিল রোহিঙ্গাদের পাশাপাশি স্হানীয় ক্ষতিগ্রস্ত ৩০ ভাগ লোককে কোরবানির মাংস দেওয়া হবে। কিন্তু আমার ইউনিয়নে ৮৪০০ পরিবারের ৫০ হাজার মানুষের জন্য মাত্র ৬ টি গরু বাছুর দেওয়া হয়েছে।
এসব বাছুর জবাই করার উপযোগী নয়। এগুলো নিয়ে কি করব তার সিদ্ধান্ত জানতে উখিয়া ইউএনও এর নিকট চিঠি দেওয়া হচ্ছে বলে তিনি জানান। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে এনজিও ব্যুরো থেকে কোরবানি পশু প্রদান কারী এনজিও গুলোকে ৩০ ভাগ পশু স্হানীয় প্রশাসনের সঙ্গে সমম্বয় করে উখিয়া ও টেকনাফের ক্ষতিগ্রস্ত লোকজনের মাঝে বিতরণের জন্য নির্দেশনা ছিল।
কিন্তু এনজিও গুলো তা না মেনে উখিয়া ও টেকনাফ এর লোকজনের সাথে প্রহসন করে নাম মাত্র কিছু গরুর বাছুর দিয়েছে। এবারের কোরবানি ঈদে উদ্বাস্তু রোহিঙ্গা ও স্হানীয় ক্ষতিগ্রস্ত লোকজনদের মাঝে দেশী বিদেশী এনজিও গুলো যে সকল গরু ও ছাগল বিতরণ করেছে তা নিয়ে চরম ক্ষুব্ধ তারা। এমনও অনেক গরু ও ছাগল দেয়া হয়েছে যে একেবারে বাছুর। অনেক গরু ও ছাগলের দাঁত গঁজায় নি বলে ক্ষোভ প্রকাশ করেন উখিয়ার মুক্তিযোদ্ধা বিডিআর সুলতান আহমদ, মুক্তিযোদ্ধা ইসহাক চৌধুরী ও হাজী রুহুল আমিন।
উখিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী জানান প্রায় ১২ লক্ষ রোহিঙ্গাদের চরম সংকট কালে আশ্রয় দিয়ে মহানুভবতা দেখিয়ে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের স্হানীয় লোকজন। ইসলামী বিধান অনুযায়ী নুন্যতম দুই বছরের অধিক বয়সী চার পা বিশিষ্ট জন্তু কোরবানির জন্য বৈধ বলে আলেমদের অভিমত রয়েছে। বিশেষ করেগরু, মহিষ, ছাগল, ভেড়া ইত্যাদি এতদাঞলে মুসলমানেরা কোরবানি দিয়ে থাকে।
উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নিকারুজ্জামান চৌধুরী বলেন, কক্সবাজার জেলা প্রশাসনের মাধ্যমে উখিয়ার জন্য ১১৫ টি গরু ও ৩০ টি ছাগল বরাদ্দ পাওয়া যায়। যেগুলো ঈদ রাতে ইউনিয়ন পরিষদ সহ বিভিন্ন সামাজিক প্রতিষ্টানে বিতরণ করা হয়। পূর্বের ঘোষণা অনুযায়ী ৩০ ভাগের বেশী পাওয়া গেছে। তবে গরুর সাইজ নিয়ে সকলের দ্বিমত রয়েছে বলে তিনি জানান।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments