বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
Homeজাতীয়মন্ত্রিসভার ৭ নতুন সিদ্ধান্ত

মন্ত্রিসভার ৭ নতুন সিদ্ধান্ত

সদরুল আইন: ৭ সপ্তাহ পর বৈঠকে বসে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন এবং মোংলা বন্দর কর্তৃপক্ষ আইনের খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এছাড়া আরও দুইটি আইনের খসড়া, একটি নীতিমালা ও দুইটি কোম্পানি গঠনের প্রস্তাবেও অনুমোদন দেওয়া হয়েছে মন্ত্রিসভার বৈঠকে।

সোমবার (১৯ আগস্ট) তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই সাত সিদ্ধান্তে অনুমোদন দেওয়া হয়।

গত ২৪ জুন মন্ত্রিসভার সর্বশেষ বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। এরপর ৩০ জুন জাতীয় সংসদে বাজেট পাস হওয়ার পর ইউরোপের কয়েকটি দেশে সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সময়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়নি।

প্রধানমন্ত্রী পরে সরকারি সফরে লন্ডনে থাকাকালীনও অনুষ্ঠিত হয়নি মন্ত্রিসভার বৈঠক। আর গত সোমবার ছিল ঈদুল আজহা। সব মিলিয়ে সাত সপ্তাহ পর আজ বৈঠকে বসেছে মন্ত্রিসভা।

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন :

৭ সপ্তাহ পর বৈঠকে বসে শুরুতেই চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন ২০১৯-এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। দীর্ঘ পর্যালোচনার অনুমোদন পাওয়া এই খসড়া আইন অনুযায়ী, অন্যান্য বিশ্ববিদ্যালয়ের আদলে এই বিশ্ববিদ্যালয়েরও চ্যান্সেলর থাকবেন রাষ্ট্রপতি।

এছাড়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও শিক্ষাবিদসহ ১৩ সদস্যের একটি সিন্ডিকেটও থাকবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষ আইন :

সামরিক সরকারের আমলে প্রণয়ন করা চালনা বন্দর অধ্যাদেশকে সময়োপযোগী করে আইনে পরিণত করতে ‘মোংলা বন্দর কর্তৃপক্ষ আইন ২০১৯’ নামে একটি খসড়ায় নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে মন্ত্রিসভার বৈঠকে।

সংশোধনীর পর খসড়ায় মোংলা বন্দর কর্তৃপক্ষকে পরিচালনার জন্য একজন চেয়ারম্যান ও ছয় সদস্যের একটি পরিচালনা বোর্ড গঠনের কথা বলা হয়েছে।

বন্দর এলাকাকে প্রয়োজনে সংরক্ষিত ঘোষণার ক্ষমতায় দেওয়া হয়েছে কর্তৃপক্ষকে।

মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা :

খসড়া এই আইনে কোনো ব্যক্তির আইন বা বিধি লঙ্ঘনের জন্য ৬ মাসের কারাদণ্ড ও দুই লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়েছে।

টোল বন্দর এলাকার মধ্যে পরিবেশ দূষণের জন্য একবছর কারাদণ্ড ও ৫ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

আর টোল ফাঁকিতে একমাস কারাদণ্ড ও ১ লাখ টাকার জরিমানার বিধান রাখা হয়েছে।

জাতীয় স্কুল মিল নীতি :

দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিশু শিক্ষার্থীদের ঝরে পড়ার হার কমাতে খাবার দেওয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার।

এ জন্য ‘জাতীয় স্কুল মিল নীতি’ নামে একটি আইনের খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এই নীতির আওতায় ২০২৩ সালের মধ্যে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের জন্য পুষ্টিকর খাবার দেওয়ার কথা বলা হয়েছে।

প্রতিবন্ধীদের জন্য বিশেষ শিক্ষা প্রতিষ্ঠান নীতিমালা :

প্রতিবন্ধীদের শিক্ষা দেওয়ার নামে যেখানে সেখানে যেন মানহীন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠতে না পারে, তার জন্য একটি গাইডলাইন তৈরি করছে সরকার।

এ লক্ষ্যে মন্ত্রিসভার বৈঠকে ‘নিউরো-ডেভেলপমেন্ট প্রতিবন্ধী সম্পর্কিত সমন্বিত/বিশেষ শিক্ষা প্রতিষ্ঠান নীতিমালার খসড়া’য় অনুমোদন দেওয়া হয়েছে।

এই নীতিমালায় জেলা-উপজেলা ও সেনানিবাস এলাকায় ১৩ সদস্যের কমিটি গঠনের কথা বলা হয়েছে। নীতিমালা অনুযায়ী জেলা-উপজেলা পর্যায়ে থানা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসক পদাধিকার বলে কমিটি প্রধান হবেন।

দুই কোম্পানির প্রস্তাবে অনুমোদন :

সরকারি মালিকানাধীন রুরাল পাওয়ার কোম্পানি (আরপিসিএল) ও চীনের বেসরকারি কোম্পানি শেনজেন স্টার ইনস্ট্রুমেন্ট কোম্পানি লিমিটেডের যৌথ উদ্যোগে ‘বাংলাদেশ পাওয়ার ইক্যুপমেন্ট ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড’ নামে একটি কোম্পানি গঠনের প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রাথমিক পর্যায়ে এই কোম্পানি প্রিপেইড মিটার ও বৈদ্যুতিক সরঞ্জাম তৈরি করবে। অন্যদিকে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) আওতায় ‘স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড’ নামে আরেকটি কোম্পানি গঠনের প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এছাড়াও সোমবারের বৈঠকে বাংলাদেশ প্রকৌশল গবেষণা আইন শীর্ষক একটি আইনের খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments